বিচিএ প্রানীর দ্বীপ মাদাগাস্কার

প্রকাশঃ সেপ্টেম্বর ১৮, ২০১৫ সময়ঃ ২:৪৮ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:৫৫ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

madagaskar 2মাদাগাস্কার হল জীববৈচিএ্যে পরিপূর্ন ভারত মহাসাগরের পাশে আফ্রিকার দক্ষিন-পূর্ব উপকূলে অবস্থিত একটি দ্বীপরাষ্ট্র।

৫,৮৭,০০০ বর্গকিলোমিটার আয়তনের অদ্ভুত দেশটির বৈশিষ্ট্য হচ্ছে, এটি পৃথিবীর চতুর্থ বৃহওম দ্বীপরাষ্ট্র।মাদাগাস্কার সবচেয়ে বেশি বিখ্যাত এর অসাধারন ও অদ্ভুতুড়ে জীববৈচিএের কারনে।

অসংখ্য প্রানী আর উদ্ভিদে ভরপুর এ দ্বীপটির জীববৈচিএ অবাক করার মত।আরও অবাক করার কথা হল, মাদাগাস্কারের জীবজন্তুগুলোর শতকরা ৮০ ভাগই পৃথিবীর অন্য কোথাও পাওয়া যায় না।এরকম হওয়ার অবশ্য কারন আছে আর সেটি হল দেশটির ভৌগোলিক বৈচিএ।

দেশটির পূর্ব ও মধ্য-দক্ষিনে আছে “রেইন ফরেস্ট”।পশ্চিমে আছে “ড্রাই ফরেষ্ট”।আবার একই দ্বীপের দুই বনের পাশে দক্ষিন দিকে আছে “মরুভূমি”।তাই এই দ্বীপে যেসব প্রানী থাকে তারা আর অন্য কোথাও থাকতে পারে না।

madagaskar

মাদাগাস্কারে প্রায় ৬০০ প্রজাতির জীব আছে।এদের মধ্যে গাছপালা ৩৮৫ প্রজাতির, কীটপতঙ্গ ৪২ প্রজাতির, মাছ ১৭ প্রজাতির, উভচর প্রানী ৬৯ প্রজাতির, সরিসৃপ ৬১ প্রজাতির, আর স্তন্যপায়ী প্রানী ৪১ প্রজাতির।

বিজ্ঞানীদের মতে, মাদাগাস্কারে বিভিন্ন প্রজাতির প্রায় ২ লক্ষ প্রানী ও গাছ আছে,যার মধ্যে দেড় লক্ষই পৃথিবীর অন্য কোথাও পাওয়া যাবে না।এদের মধ্যে রয়েছে ১৫ প্রজাতির লেমুর,৩৬ প্রজাতির পাখি এবং আরও অনেক অদ্ভুত প্রানী।মাদাগাস্কারে যেসব ব্যাঙ আছে তাদের মধ্যে ৯৫ ভাগই অন্য কোথাও নেই।

মাদাগাস্কারের এসব দুর্লভ প্রানীগুলো পৃথিবীর অন্য কোথাও পাওয়া যায় না,যার ফলে এরা হয়েছে বৈচিএপূর্ন এবং মাদাগাস্কারকে দিয়েছে নতুন পরিচয়।

প্রতিক্ষণ/এডি/ডিএইচ


সবাই যা পড়ছে
গাছের ডালে ছাগল
৫৮ হাজার টাকায় এক ডিম!
অজানা কিছু বিচিত্র তথ্য
রংধনু নদী!
একটি গাছে ৯ টি বাড়ি!

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G